২০১৫-১৬ সাল থেকে টেকনোলজিক্যাল বিষয়ের বিভিন্ন দেশি, বিদেশি ব্লগ ওয়েবসাইট ভিজিট করতাম। প্রযুক্তির প্রতি তুখোড় আগ্রহ থাকার কারনে নিজেও এই বিষয়ে নিজের মতামত বা জ্ঞান শেয়ার করতাম বিভিন্ন ব্লগ ওয়েবসাইটে। তারপরে বেশ কয়েকবছর ব্যক্তিগত সমস্যার কারনে ইন্টারনেট এবং প্রযুক্তি থেকে দুরে ছিলাম।

২০২০ সালের কথা তখন করোনা ভাইরাসে ঘর বন্ধি থাকার কারনে নিজের বিভিন্ন স্কিল গুলো ঝালাই করা শুরু করলাম সাথে SEO এর উপরে একটি কোর্স করলাম। আগে বিভিন্ন ওয়েবসাইটে ব্লগিং করলেও কখনো পারসোনাল ব্লগ তৈরি করা হয়নি। তাই ঠিক করলাম নিজে একটি পারসোনাল ব্লগ ওয়েবসাইট তৈরি করবো এবং বিভিন্ন ইনফরমেটিভ বিষয়ে কন্টেন্ট রাইটিং করবো। এতে নিজের রাইটিং স্কিল ঝালাই হবে সাথে প্রথম বারের মত SEO নিয়ে পরিক্ষা নিরীক্ষা করতে পারবো।

আমার করা প্রথম SEO এক্সপেরিমেন্ট
ওয়েবসাইটি তৈরির আগে থেকেই আমি টার্গেট করেছিলাম আমার প্রত্যেকটি কন্টেন্ট গুগলে অর্গানিক ভাবে র্যাংক করবে। এর জন্য ইউনিক নিশ সিলেকশন, কিওয়ার্ড রিসার্চ থেকে শুরু করে কম্পিটিটরদের ওয়েবসাইট গুলো যাচাই বাছাই করা শুরু করলাম। এবং তারপর থেকে আমার সাইটে কন্টেট পাবলিশ করা শুরু করলাম।

কন্টেন্ট পাবলিশের তিন-চার মাসের ভিতরে আমার ওয়েবসাইটের কন্টেন্ট গুলো দুর্দান্তভাবে র্যাংক করা শুরু করল। আলহামদুলিল্লাহ আবেদন করার ১ দিনের মাথাই গুগল এডসেন্স পেয়ে গেলাম।ওয়েবসাইটে প্রথম এক বছরে টোটাল আর্টিকেল পাবলিশ করি ২১ টা এর মধ্যে ২১ টি আর্টিকেল ই গুগলে প্রথম পেইজে র্যাংক করে। সর্বোচ্চ পাঁচটি আর্টিকেল গুগল সার্চ রেজাল্টে ১ নাম্বার র্যাংকে আসতে সক্ষম হয়।


এই ওয়েবসাইটের মাধ্যমে আমি তেমন একটা অর্থ উপার্জন না করলেও নিজের প্রথম SEO এক্সপেরিমেন্টে সফল হতে সক্ষম হই এবং এই ওয়েবসাইট আমার প্রফেশনাল লাইফের অন্যতম গুরুত্বপূর্ণ একটি পয়েন্ট।

আমি SEO এক্সপেরিমেন্ট। বর্তমানে ওয়ার্ডপ্রেস ওয়েব ডিজাইন এবং অন পেইজ এসইও নিয়ে কাজ করছি লোকাল এবং ইন্টারন্যাশনাল মার্কেটে। পাশাপাশি কাজ করছি বাংলাদেশি সনামধন্য একটি ওয়েব হোস্টিং কোম্পানির টেকনিক্যাল সাপোর্ট টিমে। সময়ের কারনে প্রফেশনাল মাধ্যমে তেমন একটা লেখালেখি হয়না বললেই চলে। তবে এখন থেকে ইনশাআল্লাহ প্রতিনিয়ত লিখা এবং নিজের বিভিন্ন অভিজ্ঞতা শেয়ার করার চেষ্টা করবো আপনাদের সাথে। সবাই কানেক্ট এবং ফলো দিয়ে সাথেই থাকবেন।

saholbinselim.com

Categorized in: